ক্যারিয়ার হিসাবে নানা কারণেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুবই আর্কষণীয়। ব্যবসার প্রচার ও প্রসারে ছোট থেকে বড় সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের দিকে ঝুঁকছে। তাই বর্তমান চাকরির বাজারে সোশ্যাল মিডিয়া মার্কেটিং ম্যানেজিং এক্সপার্টদের চাহিদা বাড়ছে। এই পেশায় ক্যারিয়ার গড়তে চাইলে আপনার প্রয়োজন সোশ্যাল মিডিয়া মার্কেট ম্যানেজিং এবং দায়িত্ব সম্পর্কে পরিপূর্ণ এবং সুষ্ঠূ ধারণা। আসুন জেনে নিই সোশ্যাল মিডিয়া মার্কেটিং ম্যানেজারের দায়িত্বগুলোঃ
সুষ্ঠ পরিকল্পনা গ্রহণ, উন্নয়ন, লক্ষ্য নির্ধারণ এবং সোশ্যাল মিডিয়া কৌশলের সঠিক অনুশীলন নিশ্চিত করা।
সোশ্যাল মিডিয়া সাইটগুলো যেমন- ফেইসবুক, টুঁইটার, গুগল প্লাস, লিঙ্কড ইন , স্লাইড শেয়ার নিয়মিত আপডেটের মাধ্যমে কনজিউমার (ভোক্তা বা গ্রাহক) বা ফলোয়ারদের প্রোডাক্ট বা সেবা সম্পর্কে অবহিত করা।
সাইট এবং সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলোতে হাই কোয়ালিটি কন্টেন্ট নিশ্চিত করা।
কোম্পানির ধরনের উপর ভিত্তি করে আর্টিকেলের জন্য উপোযোগী ও আকর্ষণীয় শিরোনাম নিশ্চিত করা।
বিভিন্ন সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণকারী সাইট যেমন- হুটস্যুট(hootsuite.com) , সোশ্যাল ব্রো( social Bro.com) , ফলোয়ার ওঙ্ক( Followerwonk.com) এবং টুইট বস (Tweetboss.com) সফটওয়্যার এর মাধ্যমে সোশ্যাল সাইটগুলো নিয়ন্ত্রণ করা।
কথোপকথন এবং প্রশ্ন উত্তরের মাধ্যমে ফলোয়ার বা ফ্যানদের সাথে মতবিনিময়ে সক্রিয় অংশগ্রহন করা।
সপ্তাহান্তে বা নির্ধারিত সময় শেষে কাজের অগ্রগতি পর্যবেক্ষণ করা এবং এর প্রেক্ষিতে রিপোর্ট তৈরি করা।
পণ্য বা সেবার প্রসারের জন্য ই-কুপন, প্রমো কোড অথবা পুরষ্কার প্রদানের মত সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন করা, যাতে আপনার ফলোয়ার বা ফ্যানরা উৎসাহিত হয়।
আপনার কোম্পানির ধরণ অনুযায়ী ব্লগ লিখা, যাতে করে আপনার পণ্য বা সেবা সম্পর্কে নতুন ফলোয়ার বা ফ্যানরা জানতে পারে।
কাজের অগ্রগতি জানার জন্য সোশ্যাল অ্যানালাইটিকাল সফটওয়্যার ব্যবহার করা যাতে করে লাইক, শেয়ার কিংবা রিটুইটের সঠিক পরিসংখ্যান পাওয়া যায়।
অন্যান্য শীর্ষ স্থানীয় কোম্পানির সোশ্যাল ওয়েব সাইট গুলো বিশ্লেষণ এবং পর্যালোচনা করা, এবং তা থেকে ধা্রণা নিয়ে বিপণন প্রসারে কার্যোপযোগী সিদ্ধান্ত নেয়া।
কনজিউমারদের দ্রুত ফিডব্যাক দেয়া এবং অনলাইনে বিভিন্ন প্রশ্ন উত্তর পর্বে অংশগ্রহন করা যাতে করে আপনার কোম্পানি সম্পর্কে ধারণা সৃষ্টি হয়।
উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করুন এবং ভাবুন আপনি কি সোশ্যাল মিডিয়া মার্কেটিং ম্যানেজার এর জন্য উপযুক্ত। আর যদি নাই বা হন প্রস্তুত করে নিন নিজেকে, এখনও খুব বেশি দেরি হয় নি।
সোশ্যাল মিডিয়া সাইটগুলো যেমন- ফেইসবুক, টুঁইটার, গুগল প্লাস, লিঙ্কড ইন , স্লাইড শেয়ার নিয়মিত আপডেটের মাধ্যমে কনজিউমার (ভোক্তা বা গ্রাহক) বা ফলোয়ারদের প্রোডাক্ট বা সেবা সম্পর্কে অবহিত করা।
সাইট এবং সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলোতে হাই কোয়ালিটি কন্টেন্ট নিশ্চিত করা।
কোম্পানির ধরনের উপর ভিত্তি করে আর্টিকেলের জন্য উপোযোগী ও আকর্ষণীয় শিরোনাম নিশ্চিত করা।
বিভিন্ন সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণকারী সাইট যেমন- হুটস্যুট(hootsuite.com) , সোশ্যাল ব্রো( social Bro.com) , ফলোয়ার ওঙ্ক( Followerwonk.com) এবং টুইট বস (Tweetboss.com) সফটওয়্যার এর মাধ্যমে সোশ্যাল সাইটগুলো নিয়ন্ত্রণ করা।
কথোপকথন এবং প্রশ্ন উত্তরের মাধ্যমে ফলোয়ার বা ফ্যানদের সাথে মতবিনিময়ে সক্রিয় অংশগ্রহন করা।
সপ্তাহান্তে বা নির্ধারিত সময় শেষে কাজের অগ্রগতি পর্যবেক্ষণ করা এবং এর প্রেক্ষিতে রিপোর্ট তৈরি করা।
পণ্য বা সেবার প্রসারের জন্য ই-কুপন, প্রমো কোড অথবা পুরষ্কার প্রদানের মত সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন করা, যাতে আপনার ফলোয়ার বা ফ্যানরা উৎসাহিত হয়।
আপনার কোম্পানির ধরণ অনুযায়ী ব্লগ লিখা, যাতে করে আপনার পণ্য বা সেবা সম্পর্কে নতুন ফলোয়ার বা ফ্যানরা জানতে পারে।
কাজের অগ্রগতি জানার জন্য সোশ্যাল অ্যানালাইটিকাল সফটওয়্যার ব্যবহার করা যাতে করে লাইক, শেয়ার কিংবা রিটুইটের সঠিক পরিসংখ্যান পাওয়া যায়।
অন্যান্য শীর্ষ স্থানীয় কোম্পানির সোশ্যাল ওয়েব সাইট গুলো বিশ্লেষণ এবং পর্যালোচনা করা, এবং তা থেকে ধা্রণা নিয়ে বিপণন প্রসারে কার্যোপযোগী সিদ্ধান্ত নেয়া।
কনজিউমারদের দ্রুত ফিডব্যাক দেয়া এবং অনলাইনে বিভিন্ন প্রশ্ন উত্তর পর্বে অংশগ্রহন করা যাতে করে আপনার কোম্পানি সম্পর্কে ধারণা সৃষ্টি হয়।
উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করুন এবং ভাবুন আপনি কি সোশ্যাল মিডিয়া মার্কেটিং ম্যানেজার এর জন্য উপযুক্ত। আর যদি নাই বা হন প্রস্তুত করে নিন নিজেকে, এখনও খুব বেশি দেরি হয় নি।
(ক্যারিয়ার হিসাবে নানা কারণেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুবই আর্কষণীয়)কথাটি ১০০% সত্য
ReplyDeletebn.nshamim.com